ঢাকাবৃহস্পতিবার , ১৭ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

এবার নেপালের সাবেক প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টা

অনলাইন ডেস্ক
নভেম্বর ১৭, ২০২২ ১১:৫৪ অপরাহ্ণ
Link Copied!

এবার পুষ্প কমল দহাল ওরফে প্রচণ্ড। প্রাক্তন প্রধানমন্ত্রীকে হত্যার চেষ্টার ঘটনায় সরগরম নেপাল। নির্বাচনী র‌্যালিতে বোমা বিস্ফোরণ ঘটিয়ে তাকে খুনের চেষ্টা করা হয়। বিস্ফোরণে একজন আহত হলেও প্রাণ বেঁচে যান পুষ্প কমল দহাল ওরফে প্রচণ্ড। ইতিমধ্যেই অভিযুক্তকে গ্রেফতার করেছে নেপাল পুলিশ। কী ভাবে ওই ব্যক্তি বিস্ফোরক পেলেন, তা নিয়ে শুরু হয়েছে তদন্ত। ষড়যন্ত্রের নেপথ্যে আর কারোর হাত রয়েছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত, আগামী রোববার নেপালে সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ। ভোটের মুখে এই ঘটনায় হিমালয়ের কোলের রাজ্যে অস্থিরতা তৈরি হতে পারে বলেও মনে করছেন কূটনৈতিক ও প্রতিরক্ষা বিশেষজ্ঞরা।

নেপাল পুলিশ সূত্রে খবর, ভোজপুর জেলায় নির্বাচনী প্রচারে যাওয়ার কথা ছিল প্রচণ্ড। সেখানেই ব়্যালির মধ্যে বিস্ফোরণের ঘটনা ঘটে। তদন্তকারীদের দাবি, টিফিন বক্সের মধ্যে বোমা রাখা হয়েছিল। ব়্যালি শুরুর একেবারে মুখে ওই বিস্ফোরণ ঘটে। হামলাকারীরা স্বল্প ক্ষমতায় বিস্ফোরক ব্যবহার করেছিল। এতেই স্পষ্ট শুধু মাত্র প্রচণ্ডকেই উড়িয়ে দেয়ার পরিকল্পনা করেছিলেন তারা। তবে প্রাক্তন প্রধানমন্ত্রী ব়্যালিতে পৌঁছনোর আগেই বিস্ফোরণ ঘটে যায়। সেই কারণেই প্রাণে বেঁচে যান তিনি।

পুলিশ সূত্রে খবর, ব়্যালির শুরুর সময় মঞ্চে বক্তৃতা দেয়ার কথা ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী প্রচণ্ডর। হামলাকারী মঞ্চ থেকে ৪০ মিটার দূরে টিফিন বক্সে বোমা রেখে সরে যায়। ব়্যালি শুরু হলে মঞ্চ থেকে নেমে ওই রাস্তা দিয়ে এগিয়ে যেতে প্রচণ্ড। তখনই বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনা করা হয়েছিল বলে অনুমান তদন্তকারীদের।

চলতি মাসেই লাহোর থেকে ইসলামাবাদে মিছিল নিয়ে যাওয়ার সময় গুলিবিদ্ধ হন প্রাক্তন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তবে হত্যার চেষ্টা হলেও প্রাণে বেঁচে যান তিনি। ইমরানের পায়ে গুলি লাগে। পরে অস্ত্রোপচার করে সেই গুলি বের করা হয়। এই ঘটনায় নেপথ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ, অন্তর্দেশীয় মন্ত্রী রানা সানাউল্লাহ এবং পাক গুপ্তচর সংস্থা আইএসআই-র শীর্ষ কর্তা ফয়সল নাসিরের হাত রয়েছে বলে অভিযোগ করেছেন ইমরান। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার প্রাণঘাতী হামলার চেষ্টা হল নেপালের সাবেক প্রধানমন্ত্রীর উপর। উল্লেখ্য, কমিউনিস্ট পার্টি নেপাল মাওবাদী-র নেতা প্রচণ্ড দু’দফায় ওই দেশের প্রধানমন্ত্রী ছিলেন। ২০০৮ থেকে ২০০৯ পর্যন্ত প্রথমবার প্রধানমন্ত্রী হন তিনি। এরপর ২০১৬ থেকে ২০১৭ পর্যন্ত ফের ক্ষমতায় ফিরেছিলেন তিনি। সূত্র: টিওআই।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল আমারনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন aamarnews.bd@gmail.com ঠিকানায়।